নিউজ ডেস্ক : – নাগ মিসাইলের হাত ধরে আবারো সফলতার মুকুটে নতুন পালক যোগ হলো ভারতের । প্রযুক্তিগত কিছু সমস্যা থাকার জন্য এতদিন নাগ মিসাইল পরীক্ষা করা না গেলেও রবিবার ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয় পোখরানে সেনা হেলিকপ্টার এর মাধ্যমে এই নাগ মিসাইলের সফল পরীক্ষা করা হয়েছে ।


কি এই নাগ মিসাইল ?? নাগ মিসাইল হলো ডিআরডিও তৈরি একটি অ‍্যান্টি ট‍্যাঙ্ক অস্ত্র যা পাঁচ কিলোমিটার দূরের যেকোনো টার্গেট কে আঘাত করতে সফল  । ভূমি হোক বা আকাশ যে কোন জায়গা থেকেই এই অ‍্যান্টি ট্যাংক মিসাইল লঞ্চ করা সম্ভব । দিনের আলো হোক বা রাতের অন্ধকার উভয় সময়েই নিজের লক্ষ্যে আঘাত করতে সক্ষম এই মিসাইল । ৪৭ মিলিয়ন ডলার ব্যয় করে ২০০৯ সাল থেকে এই মিসাইল তৈরির কাজ শুরু করেছিল ডিআরডিও , কিন্তু প্রযুক্তিগত ত্রুটির কারণে এর আগের পরীক্ষায় টার্গেট পৌঁছানোর কিছু আগেই সমস্যা ধরা পড়ে মিসাইলে, ফলে অসফল হয়ে যায় প্রথম পরীক্ষাটি ।

রবিবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয় ডিআরডিও উচ্চপদস্থ আধিকারিক ও সেনা আধিকারিকদের উপস্থিতিতে পোখরানে হেলিকপ্টার এর মাধ্যমে বিশ্বের আধুনিকতম এন্টি ট্যাংক মিসাইলের স্বপ্ন সফল উৎক্ষেপণ করে ডিআরডিও । ৬৪০x৫১২px Focal Plane Arrow IIR ব্যবহৃত এই মিসাইল এতটাই স্বনির্ভর যে যেকোনো পরিস্থিতিতে টার্গেট বস্তুর ওপর আঘাত হানতে সক্ষম এই মিসাইল ।

ডিআরডিও সূত্রের খবর মাত্র ৪২ কিলো ওজনের এই মিসাইলের বিস্ফোরক বহন ক্ষমতা প্রায় ৮ কেজি এছাড়াও ছবির মাধ্যমে সংকেত পেয়ে নিজে থেকেই লক্ষ্য স্থির করে নিতে সক্ষম এই মিসাইল । নাগ মিসাইল প্রসঙ্গে মিসাইল অ‍্যান্ড স্ট‍্যাটেজিক সিস্টেমের ডিরেক্টর ডা: সতীশ রেড্ডি ডিআরডিও কে অভিনন্দন জানিয়ে বলেন যেকোনো পরিস্থিতিতে মানিয়ে নিতে সক্ষম এই মিসাইল চলতি বছরেই ভারতের সামরিক ক্ষেত্রে যোগদান করতে চলেছে ।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]