শিশুদের ওপর থেকে বইয়ের বোঝা কমাতে আরও কড়া কেন্দ্রীয় সরকার
ছবিঃ- সংগৃহীত

নিউজ ডেস্ক, নিউ দিল্লীঃ- আগেও অনেকবার সতর্ক করা হয়েছে, তৈরি করে দেওয়া হয়েছে নির্দিষ্ট গাইডলাইনও কিন্তু সেইসব নির্দেশিকায় কোন কর্ণপাত করেনি স্কুলগুলি । তাই এবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক শিশুদের ওপর থেকে ব্যাগের বোঝা কমাতে রীতিমতো কড়া নির্দেশিকা জারি করল  । 
ছবিঃ- সংগৃহীত
বেঁধে দেওয়া হল ক্লাস পিছু ব্যাগের নির্দিষ্ট ওজন সেইসাথে মন্ত্রকের তরফ থেকে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে, প্রথম ও দ্বিতীয় শ্রেণির পড়ুয়াদের কোনও হোমওয়ার্ক দেওয়া যাবে না। কোন ক্লাসে কোন কোন বিষয় পড়ানো হবে, তার একটি প্রাথমিক চিত্রও তৈরি করে দেওয়া হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে । নির্দেশিকা অনুযায়ী, প্রথম ও দ্বিতীয় শ্রেণির স্কুল ব্যাগের ওজন ১.৫ কেজির বেশি হবে না, তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ক্ষেত্রে ওজন হবে ২ থেকে ৩ কেজি, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পড়ুয়াদের জন্য সর্বাধিক ৪ কেজি, অষ্টম ও নবম শ্রেণির জন্য ৪.৫ কেজি এবং দশম শ্রেণির পড়ুয়াদের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ কেজি হবে ব্যাগের ওজন । শুধুতাই নয় ক্লাসের বইয়ের বাইরে অন্য কোনও জিনিসপত্র আনা যাবে না বলেও নির্দেশিকায় বলা হয়েছে। ইতিমধ্যেই সমস্ত কেন্দ্র শাসিত অঞ্চলগুলি ও রাজ্যে এই নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।
ছবিঃ- সংগৃহীত

উল্লেখ্য, বর্তমানে বেশিরভাগ বিদ্যালয়গুলি অন্যের থেকে নিজেকে এগিয়ে রাখার জন্য পঠনপাঠনের ধরন পরিবর্তন করে ফেলছে, আর তার পুরো প্রভাব এসে পড়েছে ছোট্ট ছোট্ট শিশুদের ওপর । বিশাল বিশাল ব্যাগ, একগাদা বই নিয়ে প্রতিদিন আসতে হচ্ছে বিদ্যালয়ে, আর এই বিশাল বিশাল ব্যাগের ওজন তাদের বয়সের অনুপাতে এতটাই যে,  সোজা হয়ে হাঁটতেও পারে না অনেকে, হাঁটতে হয় কুঁজো হয়ে । যারফলে পরবর্তী কালে মেরুদণ্ডের সমস্যায় পড়ছে শিশুগুলি । এই সব বিষয় মাথায় দেখেই পড়ুয়াদের স্কুল ব্যাগের ওজন কমাতে কেন্দ্র আগেও অনেক বার গাইডলাইন দিয়েছে স্কুলগুলিকে কিন্তু তাতে কোন কর্ণপাত করেনি স্কুলগুলি । এই পরিস্থিতিতেই এবার নির্দেশিকা জারি করল মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক । 

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]