নিউজ ডেস্ক: – ‘ভারত মাতা কি জয়’ না না এই শ্লোগানটি এবার কোন ভারতীয়রা দিল না, দিল রুশ সেনারা । 

ছবি সংগৃহীত 


ভারতের প্রধানমন্ত্রীর বিদেশ নীতি ও বিদেশ সফর নিয়ে যতই বিরোধীরা সমালোচনা করুক না কেন তার ফল কিন্তু প্রতিবারই হাতেনাতে পাচ্ছে ভারতীয়রা । এই মুহূর্তে ‘সাংহাই কর্পোরেশন সংগঠন’ আয়োজিত যুদ্ধ অভ্যাস ক্ষেত্রে ভারত চীন রাশিয়া পাকিস্তান সহ কর্পোরেশন এর অন্তর্গত অন্যান্য দেশ একসাথে যুদ্ধের মহড়া দিচ্ছে । উক্ত সংগঠনের ভারত নিজের ক্ষমতায় প্রবেশ করলো পাকিস্তান কিন্তু ঢুকেছে চীনের দয়ায় । সংগঠন আয়োজিত উক্ত মহড়ায় প্রতিবছরের মতো ভারতের কাছে প্রতিটি বিষয়েই পাকিস্তান মাথা নত করলেও এবার ঘটল এক অবিস্মরণীয় ঘটনা । যা শুধু ভারতীয় সেনাদের মনবলই  বাড়িয়ে দেয়নি, সেই সাথে গৌরবান্বিত করেছে সারা ভারতকে । মহড়ায় ভারতীয় সেনা ও পাকিস্তানি সেনাদের মধ্যে আয়োজিত ভলিবল ম‍্যাচে যখন ভারতীয় সেনা পাকিস্তানি সেনাদের হারিয়ে দেয় ঠিক তখনই উপস্থিত সেনারা ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দিতে থাকে । 

ভারতীয় সেনাদের বিজয়ের আনন্দে সেনাদের ভারত মাতা কি জয় স্লোগান প্রমাণ করে দেয় যে ভারত ও রাশিয়ার মধ্যে সম্পর্ক কতটা গভীর । ওই একই দিনে ভারতের সাথে পাকিস্তান ও রাশিয়ার সাথে চীনের ম‍্যাচ ছিল, ভারতীয় সেনারা পাকিস্তানকে হারানোর পর ভারতকে  যথেষ্ট সমর্থন দেয় । যদিও রাশিয়া ও চীনের ম্যাচের ফলাফল এর খবর এখনো জানা যায়নি তবুও ভারতীয় সেনাদের সমর্থনে ভারতীয় সেনাদের সাথে সেনাদের ভারত মাতা কি জয় বলাটা ভারতের বিদেশনীতির দিকে উল্লেখযোগ্য দিক বলে মত প্রকাশ করছেন বিশেষজ্ঞরা । 


প্রসঙ্গত আগের বছরই ভারত এই গ্রুপের মেম্বার হয় যদিও আগে থেকেই সমস্ত প্রস্তুতি থাকলেও চীনের চাপে এতদিন ভারত গ্রুপের মেম্বার হতে পারছিল না । তবুও নিজের ক্ষমতায়, নিজেদেরকে সংগঠনের সাথে যুক্ত করা এবং প্রতিপক্ষ পাকিস্তানকে প্রতিনিয়ত যোগ্য জবাব দেওয়া পর অন্য দেশের সমর্থন উল্লেখযোগ্য ঘটনা । উক্ত মহড়ায় প্রতিবছর জোন কমান্ডার কন্ট্রোল স্ট্রাকচার স্থাপনা ও আতঙ্কবাদী দের সাথে মোকাবেলার ব্যাপারে এখানে ম‍্যাকড্রিল মহড়া দেওয়া হয় । 

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]