নিউজ ডেস্ক, নিউ দিল্লিঃ- সমকামী কোনওভাবেই অপরাধ নয়, যুগান্তকারী রায় দিল সুপ্রিম কোর্ট । 


বাতিল হল ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা । সমকামী কোনওভাবেই অপরাধ নয়। ঐতিহাসিক রায় দিল সুপ্রিম কোর্ট। এই নির্দেশ শোনা মাত্র গোটা দেশজুড়ে উৎসবে মেতে উঠেছেন সমকামী মানুষজন। গোটা দেশের পাশাপাশি আনন্দে ফেটে পড়েছেন কলকাতার সমকামীরাও । আজ বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ জানিয়ে দিল সমকামিতার অধিকার বৈধ। বিচারপতিরা সর্বসম্মতিক্রমে এই রায় দিলেন। দীর্ঘ কয়েক বছর ভারতে সমকামিতাকে অপরাধ বলেই গণ্য করা হত কারন ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুযায়ী একই লিঙ্গের মানুষের মধ্যে যৌন সম্পর্ক একটি অপরাধ।

প্রসঙ্গত ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুসারে, যদি একই লিঙ্গের মানুষ যৌন সম্পর্কে লিপ্ত হয়, তাহলে তাদের যাবজ্জীবন বা দশ বছর পর্যন্ত জেল হতে পারে। সেই সঙ্গে হতে পারে জরিমানাও । কিন্তু আজ শীর্ষ আদালত ঐতিহাসিক রায়ে জানিয়ে দিল, ভারতে সবার সমান অধিকার রয়েছে, অধিকার রয়েছে নিজস্ব পরিচয়ে বাঁচার । শুধু তাই নয়, রায়দানের সময় আদালত এও জানিয়েছে যে, সময় এসেছে পুরানো ধ্যানধারণা বদলের, তাই ৩৭৭ ধারার কোন মানেই হয় না , সকলকে সমান অধিকার দিয়ে সমাজে মাথা উঁচু করে চলতে দেওয়া উচিত । তাই আজ শীর্ষ আদালত স্পষ্ট জানিয়ে দিল, স্বেচ্ছায় সম লিঙ্গে যৌন সম্পর্ক কোনওভাবেই অপরাধ নয় । সমকামীরা একে অপরকে বিয়ে করতে পারবেন, পারবেন শিশু দত্তক নিতেও । তবে প্রাণীদের সঙ্গে যৌন সম্পর্ক অপরাধ বলে জানায় আদালত । 

সর্বভারতীয় সংবাদ সংস্থা ANI-এর টুইটারে পোস্ট হওয়া একটি পোষ্টে দেখা যাচ্ছে যে, সুপ্রিম কোর্টের এই যুগান্তকারী রায় দানের পর দিল্লীর ললিত হোটেলে সমকামীরা আনন্দে মেতে উঠেছে।  
#WATCH Celebrations at Delhi’s The Lalit hotel after Supreme Court legalises homosexuality. Keshav Suri, the executive director of Lalit Group of hotels is a prominent LGBT activist. pic.twitter.com/yCa04FexFE

— ANI (@ANI) September 6, 2018

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]