নিউজ ডেস্ক, আগ্রতলাঃ – মঙ্গলবার বিকেল ৪টে ২০ মিনিট নাগাদ আচমকা ভেঙে পড়ল দীর্ঘদিনের পুরনো মাঝেরহাট উড়ালপুল একেবারে মাঝের অংশ । দক্ষিণ কলকাতার সঙ্গে উত্তর কলকাতার যোগাযোগের এই মেরুদণ্ড হল মাঝেরহাট ব্রিজ। কর্মব্যস্ত দিনে স্বাভাবিকভাবেই ব্রিজের উপর দিয়ে এবং নিচ দিয়ে গাড়ি চলাচল করছিল। তাই এই দুর্ঘটনায় বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতি ও প্রাননাশের আশঙ্কা করা হচ্ছে। 


তারপর থেকেই ব্রিজ রক্ষনাবেক্ষন নিয়ে দোষারোপ , পাল্টা দোষারোপেরপালা শুরু হয়েছে নবান্ন ও রেল এর মধ্যে । ব্রিজ ভেঙে পরার সম্পূর্ণ দায় মেট্রো রেলের ওপর চাপিয়ে দেয় রাজ্য সরকার , সেইসাথে বলা হয় ব্রিজের নিচে মেট্রোর কাজ চলায় নাকি কমজোর হয়ে পড়েছিল ব্রিজ, নিচে ড্রিলিং হওয়ায় কমজোর হয়ে নিজেকে আর ধরে রাখতে পারেনি ৪০ বছর পুরানো ব্রিজ কিন্তু সেই বিতর্কে জল ঢেলে দিয়ে রায়টর্স এর তরফ থেকে জানানো হয় , মেট্রোর কাজ শুরুর সময় থেকেই ব্রিজ নিয়ে রাজ্য সরকারকে অনেকবার জানানো হয়েছে রেলের তরফ থেকে, কিন্তু রাজ্য সরকার কোন কর্ণপাত করেনি । 


ভারতীয় রেলের স্বশাসিত সংস্থা রায়টর্স এর এই দাবিকে আরও একটু উস্কে দেয় মাত্র ছ’মাস আগেই ফিট সার্টিফিকেট পাওয়া ইসু,  তৎকালীন পূর্ত সচিব ইন্দিবর পাণ্ডে এই ব্রিজকে ফিট সার্টিফিকেট দিয়েছিলেন , তারপরেও কিভাবে আনফিট হয়ে গেল ব্রিজ, সেটা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু হয়েছে । তারমানে কি কোনরকম রক্ষণাবেক্ষণ না করে শুধু একটু দেখেই ফিট সার্টিফিকেট দেওয়া হয়েছিল মাঝেরহাট ব্রিজকে ? এর পেছনে কি কোন কারন ছিল ?? পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্যায়ের শাসনকালে এখনও পর্যন্ত শেষ চার বছরের মধ্যে মাঝেরহাট ব্রিজ হল ৪ নম্বর , এর আগে ২০১৪ তে উল্টোডাঙা ব্রিজ , ২০১৬তে পোস্তা , ২০১৮ তে শিলিগুড়িতে নির্মীয়মাণ উড়ালপুল এবার মাঝেরহাট ব্রিজ । বারবার এভাবে ব্রিজ ভেঙে পড়ার ফলে প্রান যাচ্ছে নিরীহ মানুষদের , কিন্তু কেন কোনরকম রক্ষনাবেক্ষন ও ধারাবাহিক পর্যবেক্ষণ হচ্ছেনা শহরের ও রাজ্যের সমস্ত ব্রিজগুলির !! তা নিয়েও উঠেছে প্রশ্ন । 


তাই রাজ্য সরকারের এই উদাসীনতার বিরুদ্ধে এবার জনস্বার্থ মামলা উঠল আদালতে । পুরনো ব্রিজগুলির রক্ষণাবেক্ষণ হয় না৷ সেই কারণে প্রাণ যাচ্ছে সাধারণ মানুষের৷ কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলার আবেদন আইনজীবী রবিশঙ্কর চট্টোপাধ্যায়ের৷ মামলার আবেদন গ্রহণ করেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে৷ আলীপুর থানায় স্বতঃপ্রণোদিত মামলা দায়ের । ব্রিজের রক্ষণাবেক্ষণ নিয়ে মামলা । মামলা দায়ের আলীপুর থানার পুলিশ । তাছাড়াও মাঝেরহাট ব্রিজ দুর্ঘটনায় ওপর একটি মামলারও  অনুমতি হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের ৷ মাঝেরহাটে ব্রিজ ভেঙে পড়ার কারণ কী ? ব্রিজ সংস্কারের জন্য কত টাকা বরাদ্দ ? রাজ্যের বাকি ব্রিজের কী অবস্থা ? তথ্য চেয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে ৷ 

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]