নিউজ ডেস্ক, নিউ দিল্লীঃ- ভারত আবার জগত সভার শ্রেষ্ঠ আসন ফিরে পেল ।

প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই ভারতকে তার হারানো গৌরব ফিরিয়ে দিতে একের পর এক যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করে চলেছে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । দেশের পাশাপাশি বিদেশের মাটিতেও তার জনহিতকর কাজের জন্য সুনাম কুরিয়েছেন অনেক। এবার রাষ্ট্রসংঘ থেকে সেরার সেরা সন্মান পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী , সেই সাথে উজ্জ্বল হল ভারতের নাম । প্রধানমন্ত্রীর অফিস থেকে টুইটার বার্তার মাধ্যমে নরেন্দ্র মোদীকে পুরস্কৃত করার কথা জানান হয়েছে ।
PM @narendramodi has been awarded the prestigious @UN Champions of the Earth Award.

President @EmmanuelMacron and Shri Modi have been awarded in the Policy Leadership category, for their efforts regarding the International Solar Alliance. https://t.co/zSNk3lS3uy

— PMO India (@PMOIndia) September 26, 2018


প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর “স্বচ্ছ ভারত” প্রকল্পের অন্তগত ভারত থেকে প্লাস্টিক জাতীয় অপচনশীল দ্রব্যের ব্যবহার রুখতে যে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তা বদলে দিচ্ছে দেশের পরিবেশ । আগামী ২০২২-এর মধ্যে ভারতকে সম্পূর্ণ প্লাস্টিক মুক্ত দেশ করার চেষ্টাও চলছে সর্বান্তকরণে। তাই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে একই সম্মানে ভূষিত করল রাষ্ট্রসংঘ। নরেন্দ্র মোদী ও এমানুয়েল ম্যাকরোঁকে ‘চ্যাম্পিয়নস অফ আর্থ’ সম্মান দিল রাষ্ট্রসংঘ।

   
রাষ্ট্রসংঘের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাকরোঁ গ্রিন হাউস গ্যাস, আন্তর্জাতিক সৌর জোট ও পরিবেশের সংক্রান্ত কাজকর্মে বিশ্বের দরবারে প্রশংসনীয় ভূমিকা রেখেছেন । সেই তালিকায় আছে আরও ৪ জনের নামও । রাষ্ট্রসংঘের তরফ থেকে আরও জানানো হয়েছে, ভারতের কোচির আন্তর্জাতিক বিমানবন্দরকে অপ্রচলিত শক্তির ব্যবহারের জন্য “চ্যাম্পিয়ন অব আর্থ” পুরষ্কার দিয়েছে রাষ্ট্রসংঘ। বিশ্বের প্রথম সম্পূর্ণ সৌরিবদ্যুৎচালিত এয়ারপোর্ট হিসাবে এই পুরষ্কার পেয়েছে কোচির আন্তর্জাতিক বিমানবন্দর ।


সেইসাথে সৌরিবদ্যুৎ দিয়ে এয়ারপোর্ট চালানোর জন্য কোচির আন্তর্জাতিক বিমানবন্দরকে সাধুবাদ দেওয়ার পাশাপাশি রাষ্ট্রসংঘের তরফে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়াকে পরিবেশ দূষণ রুখতে ভারতের অন্যান্য বিমানবন্দর গুলিকেও অপ্রচলিত শক্তির দ্বারা পরিচালনার আহ্বান জানান হয়েছে এবং এই বিমানবন্দর যে গোটা বিশ্বকে আগামীতে পথ দেখাবে, তারও উল্লেখ করা হয়েছে। 

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]