নিউজ ডেস্ক, নিউ দিল্লীঃ- ভারতের ৪৬তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন রঞ্জন গগৈ, আগামী ১৭ই নভেম্বর ২০১৯ পর্যন্ত প্রধান বিচারপতি হিসাবে কাজ করবেন । 

৩রা অক্টোবর ভারতের নতুন প্রধান বিচারপতি হিসাবে রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণ করলেন রঞ্জন গগৈ । মাননীয় প্রধান বিচারপতিকে শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ । হাইকোর্টে ১৪ বছর চাকরির পর ভারতের সাবেক প্রধান বিচারপতি দীপক মিশ্র অবসর গ্রহণ করেন, তার স্থালাভিষিক্ত হয়ে ২০১৯ সালের 17 নভেম্বর পর্যন্ত গগৈ প্রধান বিচারপতি হিসাবে কাজ করবেন এবং 65 বছর বয়সী হওয়ার একদিন আগে অবসর গ্রহণ করবেন । 

 * রঞ্জন গগৈ ১৯৪২ সালের ১৮ই নভেম্বর জন্মগ্রহণ করেন উত্তর-পূর্ব ভারতের আসামে এবং 1978 সালে এডভোকেট হিসাবে নথিভুক্ত হন । 
 * উত্তর-পূর্ব রাজ্যের প্রথম ব্যক্তি হিসাবে তিনি ভারতের প্রধান বিচারপতি পদে অধিষ্ঠিত হলেন । 
 * তিনি শ্রীমান কেশবচন্দ্রের পুত্র, যিনি ১৯৮২ সালে আসামের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এবং আসামের ডিবুরুড় আসন থেকে আইন পরিষদ সদস্য (এমএলএ) ছিলেন।
 * ২০০১ সালের ফেব্রুয়ারিতে গুয়াহাটি হাই কোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে বিচারপতি ছিলেন গগৈ এবং পরে ২০১১ সালের ফেব্রুয়ারিতে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের প্রধান বিচারপতি হন।
 * ২০১২ সালের এপ্রিল মাসে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে তিনি শপথ গ্রহণ করেন । 
 * বিচারপতি রঞ্জন গগৈ ২০১৮ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে চার বিচারপতির মধ্যে একজন ছিলেন, তিনিই হাইকোর্টের প্রশাসন এবং বিচার বিভাগের স্বাধীনতা সম্পর্কে উদ্বেগ বাড়িয়েছিলেন।
 * ২০১৮ সালের ৩রা অক্টোবর সাবেক প্রধান বিচারপতি দীপক মিশ্রর স্থালাভিষিক্ত হলেন তিনি । 

— Ranjan Gogoi (@Ranjan_GogoiCJI) October 3, 2018

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]