নিউজ ডেস্ক, নিউ দিল্লীঃ- চিনের দাদাগিরি রুখতে এবার ভারতের সাথে একসাথে মাঠে নামল আমেরিকা 

দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের দাদাগিরি রুখতে ভারতের সঙ্গে হাত মেলাল আমেরিকা, মহাকাশ থেকে নজরদারির তথ্য আদান-প্রদান নিয়ে ভারতের সঙ্গে একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করল আমেরিকা , যার নাম – কমকাসা (কমিউনিকেশনস কমপ্যাটিবিলিটি অ্যান্ড সিকিওরিটি এগ্রিমেন্ট) । যেই চুক্তির ফলে দক্ষিণ এশিয়ার দেশগুলির পরমাণু প্রস্তুতি ও গোপন সন্ত্রাসবাদী কার্যকলাপের ওপর কৃত্রিম উপগ্রহের মাধ্যমে মহাকাশ থেকে নজর রাখবে ভারত ও আমেরিকা , সেই সাথে উপগ্রহের মাধ্যমে পাওয়া তথ্য আদান-প্রদান করা হবে নিজেদের মধ্যে ।      
We welcome the signing of the Communications Compatibility and Security Agreement #COMCASA between U.S. and India. This agreement takes #USIndiaDefense partnership to new heights! #2Plus2Dialogue🇺🇸🇮🇳#NaturalAllies pic.twitter.com/pIpNMSly2s

— Ken Juster (@USAmbIndia) September 6, 2018


বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে মার্কিন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিসের ও বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও-র বৈঠকের পর দুই দেশেরই আগ্রহে এই ঐতিহাসিক চুক্তি বাস্তবায়িত হল । চুক্তি ইস্যুতে বৈঠকের শুরুতে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, ‘‘এই চুক্তি শুধু প্রতিরক্ষায় নয়, আরও অনেক ক্ষেত্রে কাছাকাছি এনে দেবে ভারত ও আমেরিকাকে ’’ সেই সাথে মার্কিন বিদেশসচিব মাইকেল পম্পেও এ দিন বৈঠকেই বলেন, সমুদ্রে বিভিন্ন দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও আঞ্চলিক সংহতি বজায় রাখতেও অঙ্গীকারবদ্ধ হয়েছে ভারত ও আমেরিকা । তাই এই চুক্তি স্বাক্ষর করল দুই দেশ ।    

এই চুক্তির ফলে ইরান থেকে তেল আমদানি চালিয়ে যাওয়া এবং রাশিয়ার কাছ থেকে সর্বাধুনিক মিসাইল ডিফেন্স সিস্টেম ‘এস-৪০০’ ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র কেনার প্রস্তুতির প্রেক্ষিতে ভারতের বিরুদ্ধে আমেরিকার অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির যে সম্ভাবনা দেখা দিয়েছিল, তা অনেকটাই প্রশমিত হতে পারে বলে ধারনা কূটনীতি মহলের সেইসাথে ভারতে ‘গার্ডিয়ান’ ড্রোন-সহ আরও বেশি অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম বেচার রাস্তা খুলে গেল আমেরিকার সামনে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা । 

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]