নিউজ ডেস্ক , ৩০-০৭-২০১৮ ঃ আগেই আভাস ছিল , তা এবার সত্যি হল , আসামে বসবাসকারী অবৈধ বাংলাদেশীদের বসবাস রুখতে এন আর সি ( ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেন ) বৈধ ভারতীয়দের তালিকা তৈরি করছিল ।           

আজ ৩০.০৭.২০১৮ তারিখে এন আর সি ( ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেন ) তাদের দ্বিতীয় ও পুনাঙ্গ তালিকা পেশ করল , আর সেই তালিকায় আসামে বসবাসকারী ভারতীয়দের তালিকা থেকে বাদ পরল ৪০ লাখ অবৈধ বাংলাদেশীর নাম । যারফলে আসামের জনসংখ্যা ৩ কোটি ২৯ লক্ষ থেকে কমে  দাড়াল ২ কোটি ৮৯ লক্ষতে । 

যদিও আসাম সরকার এখনি ৪০ লাখ অবৈধ বাংলাদেশীদের এখনি বাংলাদেশে না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে , কারন ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেন এর তরফ থেকে জানান হয় , বৈধ কাগজ পত্র আছে কিন্তু চূড়ান্ত তালিকায় নাম ওঠেনি এমন কেও থাকলে তারা নাগরিকত্বের জন্য আবেদন করতে পারে । 
অপরদিকে তালিকা প্রকাশের পর থেকেই অশান্তির বাতাবরণ তৈরি হয়েছে রাজ্যের বিভিন্ন প্রান্তরে , তাই আসাম সরকার কোন রকম ঝুকি না নিয়ে ১৪ টি স্পর্শকাতর এলাকা চিহ্নিত করে জারি করেছে ১৪৪ ধারা সেই সাথে মোতায়েন করা হয়েছে ২০ কোম্পানি আধাসাময়িক বাহিনীও । 

তবে এই ঘটনায় সিঁদুরে মেঘ দেখছে বিশেষজ্ঞ মহল , তাদের আশঙ্কা আসাম থেকে নাম বাদ পরার পর অবৈধ বাংলাদেশীরা আসামের প্রতিবেশী রাজ্য যেমন পশ্চিমবঙ্গ , ত্রিপুরা সহ আরুনাচল , মেঘালয় মনিপুরে গিয়ে  স্থানীয় নেতা ও ধর্মীয় নেতা মন্ত্রীদের ধরে নাগরিকত্ব নেওয়ার চেষ্টা করতে পারে । 

   

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]