সম্পূর্ণভাবে ভারতে নির্মিত স্করপিয়ানের সমতুল্য সাবমারিন হাতে পেল ভারতীয় নৌসেনা । আজ মুম্বাইয়ে কালভরী নৌসেনায় অন্তর্ভুক্ত অনুষ্ঠানে যোগদেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ।



প্রায় ২০ হাজার কোটি টাকা খরচা করে মোট ৬টি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি স্করপিয়ানের সমতুল্য ডুবোজাহাজ কেনার জন্য চুক্তি করেছে ভারতীয় নৌসেনা । আই এন এস কালভরী তৈরি শুরু হয়েছিল ২০০৬ সালে । বর্তমানে এটিই ভারতীয় নৌসেনার অস্ত্রভাণ্ডারের সবথেকে আধুনিক অপারমানবিক ডুবোজাহাজ , যার অত্যন্ত কম আওয়াজের ডিজেল মোটর হওয়ার কারনে জলের নিচে এর অস্তিত্ত খুজে পাওয়া কঠিন হবে শত্রুপক্ষের । ভারী টর্পেডো ও মিসাইলের মতো অস্ত্র প্রয়োগ করা যাবে আই এন এস কালভরী থেকে । এটির দৈর্ঘ্য ৬৭.৫ মিটার , উচ্চতা ১২.৩ মিটার ও ওজন ১৫৬৫ টন । মাজাগন ডক লিমিটেড ( এম ডি এল ) নির্মিত এই ডুবোজাহাজ ১২০ দিন আগেই ভারতীয় নৌসেনার হাতে তুলে দিয়েছিল নির্মাণসংস্থা , এতদিন ধরে ট্রায়াল ও যন্ত্রপাতি পরীক্ষা নিরীক্ষার পর আজ কালভরী নৌসেনায় অন্তর্ভুক্ত হল ।

ভারতীয় নৌসেনার প্রথম ডুবোজাহাজ আই এন এস কালভরীর নামানুসারে পরিবারের নতুন অথিতির নাম রাখা হয় । প্রকল্পের দ্বিতীয় ডুবোজাহাজ আই এন এস খান্দেরীর ট্রায়াল ইতিমধ্যে শুরু হয়া গেছে , ২০১৮ সালের মাঝামাঝি সময় সেটাও নউসেনাতে যোগ দেবে বলে যানা যায় ।  

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]