কেন্দ্রীয় সরকার জানিয়েছে  ৩১ ডিসেম্বরই শেষ দিন নয় , ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আধার নম্বর সংযুক্তিকরন এর সময়সীমা বাড়িয়ে আগামী বছরের ৩১ মার্চ করা হল । 

বুধবার আধার সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক একথা জানালো । 
ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে আধার কার্ড নিয়ে একাধিক আবেদন জমা পড়েছে , ব্যাঙ্ক অ্যাকাউন্ট  খোলা থেকে শুরু করে আর্থিক লেনদেনের সময় বা মোবাইল কানেকশনের জন্য বাধ্যতামূলক ভাবে আধার নম্বর থাকাটা জরুরি নয় বলে আবেদন করেছেন মামলাকারীরা এ ছাড়া, আধার কার্ড তৈরির সময় নাগরিকের বায়োমেট্রিক ডেটার অপব্যবহার হতে পারে বলেও আশঙ্কা তাঁদের। আজই সেই সংক্রান্ত মামলার রায় দেবে শীর্ষ আদালতের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। তার আগের দিনই আধার প্রশ্নে পিছু হঠল মোদী সরকার।
প্রথমে দেশে কালো টাকার বাড়বাড়ন্ত রুখতে গত জুনে এই নয়া নিয়ম বাধ্যতামূলক করে কেন্দ্রীয় সরকার পরে নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার সময় বা তার থেকে ছ’মাসের মধ্যে আধার নম্বর জোড়া বাধ্যতামূলক করা হয়। এ ছাড়া, ৩১ ডিসেম্বরের মধ্যে পুরনো ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর জোড়ারও নির্দেশ জারি করা হয় তবে আধার সংযুক্তিকরন সময়সীমা বাড়ালেও ওই নিয়মটি আপাতত অপরিবর্তিতই থাকছে বলে জানিয়েছে কেন্দ্র।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]