নিউজ ডেস্ক, আগরতলা:- ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের নানান বিতর্কিত বক্তব্য নিয়ে এর আগেও অনেকবার হাসা হাসির রোল পড়ে যায় সোস্যাল মিডিয়া সহ সমগ্র ভারতবর্ষে , এবারও তার ব্যতিক্রম হয়নি । 


প্রসঙ্গত, গত ২৭ আগস্ট ত্রিপুরার মেলাঘরের রূদ্রসাগরে জল উৎসবের সূচনা করতে গিয়ে বিপ্লব দেব বলেছিলেন হাঁসের থেকে নাকি জলে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি পায় আর তারপরেই শুরু হয় তাকে নিয়ে হাসাহাসি, সোস্যাল মিডিয়াতে নানা লেখালেখি, কিন্তু তিনি যে একেবারে ভুল কথা বলেননি তার প্রমান দিল আইআইটি কানপুর সহ ভারতের অনেক বিজ্ঞানী ও ডাক্তারেরা ।
1/5: Don’t dismiss the ‘ducks in the pond statement’ of Biplab Deb before reading this: While swimming ducks can increase surface aeration, there is no comparison of a mechanical aerator that mixes oxygen in the deeper layers of the water.

— Dr. Sumaiya Shaikh (@Neurophysik) August 28, 2018



সর্বভারতীয় সংবাদ সংস্থা ANI কে দেওয়া এক সাক্ষাৎকারে “ইন্ডিয়ান কাউন্সিল অফ ফরেস্ট্রি রিসার্চ অ্যান্ড এডুকেশন” এর বিজ্ঞানী  এ দেববর্মা জানান মাছের ভেড়ি তে থাকা যে ডক ড্রম্পিং গুলি জলের মধ্যে বাতাস বেশি করে প্রবেশ করাতে সাহায্য করে যার ফলে বৃদ্ধি পায় অক্সিজেনের মাত্রা, সে ক্ষেত্রে একসাথে অনেকগুলি হাঁস একসাথে জলে চললে যে একই কাজ করে, সেটা প্রমাণিত । অপরদিকে নিজের টুইটার অ্যাকাউন্টে ডঃ সুমাইয়া শেখও বিপ্লব দেবের এই মন্তব্যকে পুরোপুরি সমর্থন করেন । ফলে বিপ্লব দেবের কথা অনুসারে বেশি পরিমাণ হাঁসের চলাচলে জলে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি ও হাঁসের মল যে মাছেদের অর্গানিক খাদ্য হিসেবে কাজ করে তথ্যটি যে সম্পূর্ণ সঠিক তা বলছেন বিজ্ঞানীরাই ।


দেখে নেব বিপ্লব দেবের সেই বক্তব্যঃ 
  

এর আগেও বিপ্লব দেবের কিছু বিতর্কিত মন্তব্য যেমন মহাভারতীয় যুগ থেকে স্যাটেলাইট ও ইন্টারনেটের ব্যবহার ,  সহ আরো অনেক ক্ষেত্রে নিন্দুকেরা সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলে ব্যস্ত হয়ে পড়েছিল বিপ্লব দেব কে মিম ও ট্রোলিং  করতে কিন্তু এবার পরিস্থিতিতে সম্পূর্ণ উল্টে তাকে নিয়ে মশকরা করতে গেলে গিয়ে সম্পূর্ণ মূখ পূড়ল নিন্দুকদের । 


By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]