নিউজ ডেস্ক, আগরতলাঃ- বন্ধ করে দেওয়া হল ত্রিপুরা সিপিএমের দলীয় মুখপত্র ‘ডেইলি দেশের কথা’  

ত্রিপুরা সিপিএম রাজ্য কমিটির মুখপত্র ‘ডেইলি দেশের কথা’-র প্রকাশনা বন্ধ করে দেওয়া হল রাজ্য সরকারের তরফ থেকে, সেইসাথে  সিল করে দেওয়া হল দফতরও । ১.১০.২০১৮ তারিখে পশ্চিম ত্রিপুরা জেলা আদালতের এই রায়ে বিপাকে রাজ্য সিপিএম। জনৈক শ্যামল দেবনাথ গত মে মাসে জনস্বার্থ মামলা করেছিলেন সিপিএমের মুখপত্রের বিরুদ্ধে, সেই জনস্বার্থ মামলার রায়ে ত্রিপুরা পশ্চিম জেলার আদালত জানিয়েছে, যতদিন না রেজিস্ট্রেশন অফ নিউজপেপার ফর ইন্ডিয়া (আরএনআই) ছাড়পত্র দিচ্ছে, ততদিন পর্যন্ত ডেইলি দেশের কথা কাগজ ছাপা বন্ধ থাকবে।
যেই যেই কারনে ত্রিপুরা সিপিএম রাজ্য কমিটির মুখপত্র ‘ডেইলি দেশের কথা’-র প্রকাশনা বন্ধ করে দেওয়া হল, সেই অভিযোগ গুলি হল ওয়েবসাইটে প্রকাশিত সংবাদপত্র আর মুদ্রিত মুদ্রণ প্রেস ঠিকানা থেকে ভিন্ন, আরএনআই ওয়েবসাইট, সংবাদপত্রের প্রিন্টিং প্রেসের ঠিকানা “ডি ডি কাথা” “67, কনভেল্টস রোড, আগরতলা” হিসাবে প্রণীত কিন্তু মুদ্রণযন্ত্রের ঠিকানা মেলারমাঠ, আগরতলা । আরএনআই ওয়েবসাইটে প্রিন্টিং প্রেসের মুদ্রণ সংস্থার নাম রয়েছে জনশিক্ষা কো-অপারেটিভ প্রিন্টিং ওয়ার্কস প্রাইভেট লিমিটেড থাকলেও সংবাদপত্র মুদ্রিত হয় ত্রিপুরা প্রিন্টার এন্ড পাবলিশার্স প্রাইভেট লিমিটেডের নামে । আরএনআই-এর কাছে ডেইলি দেশের কথার সম্পাদকের নাম হিসেবে ছিল সিপিএম কেন্দ্রীয় কমিটির সদস্য গৌতম দাসের নাম কিন্তু কাগজে সম্পাদকের নাম লেখা থাকত সমীর পাল এবং আরএনআই-এর খাতায় দলীয় মুখপত্রের মালিকানা রয়েছে সিপিএম ত্রিপুরা রাজ্যকমিটির কিন্তু সংস্করণে প্রকাশ হতো ডেইলি দেশের কথা সোসাইটির নামে।

এই সমস্ত বিষয়গুলিকেই সামনে এনে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল আদালতে । তারপর আদালত জেলাশাসকের কাছে পত্রিকার সমস্ত তথ্য জমা দিতে বললেও সম্পূর্ণ তথ্য জমা দেওয়া হয়নি ‘ডেইলি দেশের কথা’ পত্রিকার পক্ষ থেকে । এরপরই এই মামলা নিয়ে সুনানি হয় গত কাল, আর তখনই আদালতের পক্ষ থেকে জানানো হয়, যতদিন না রেজিস্ট্রেশন অফ নিউজপেপার ফর ইন্ডিয়া (আরএনআই) ছাড়পত্র দিচ্ছে, ততদিন পর্যন্ত ডেইলি দেশের কথা কাগজ ছাপা বন্ধ থাকবে। এদিন মামলার রায়ে আদালত জানিয়ে দেয় যে ‘ডেইলি দেশের কথা’ সমস্ত তথ্যই অসঙ্গতিপূর্ণ ও সম্পূর্ণ বেআইনি। আগে ডেইলি দেশের কথা কর্তৃপক্ষ সবটা পরিস্কার করবে তারপর বেরোবে কাগজ।

আদালতের সম্পূর্ণ নোটিসও আদেশনাম পড়ুনঃ- 


By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]