নিউজ ডেস্ক, নিউ দিল্লিঃ- শেষ হতে চলেছে প্রতিক্ষ্যা, অবশেষে ভারতের হাতে আসতে চলেছে চাবাহার বন্দর । 


সর্ব ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী জানা যায়, ইরানের সড়ক ও শহর উন্নয়ন বিষয়ক মন্ত্রী আব্বাস আখাউদী বৃহস্পতিবার জানান এক অন্তর্বর্তীকালীন চুক্তির আওতায়, ইরান এক মাসের মধ্যে অপারেশন পরিচালনার জন্য ভারতকে চাবাহার বন্দর হস্তান্তর করবে। অন্তর্বর্তীকালীন চুক্তি অনুসারে দেড় বছরের জন্য ভারতের হাতে তুলে দেওয়া হবে চাবাহার বন্দরের নিয়ন্ত্রন । ভারতীয় সড়ক পরিবহন ও হাইওয়েস মন্ত্রী নিতিন গডকরির সাথে বৈঠক শেষে মিঃ আখাউদি বলেন, “আমরা ইতিমধ্যেই এক ধাপ অগ্রসর হয়েছি … আমাদের সাথে ভারতকে একটি ব্যাংকিং চ্যানেলও চালু করতে হবে, যেটাও আমরা ইতিমধ্যেই করেছি এবং ভারত একটি ব্যাংকিং চ্যানেলও চালু করেছে, যা ইরানের সেন্ট্রাল ব্যাংক কর্তৃক অনুমোদিত হয়েছে।
Met Mr. Abbas Akhoundi, Hon’ble Minister of Roads and Urban Development, Iran. We discussed about progress of Chabahar port development & issues related to bilateral cooperation. pic.twitter.com/3S1Q3wSHdt

— Nitin Gadkari (@nitin_gadkari) September 6, 2018


প্রসঙ্গত, ভৌগলিক দিক দিয়ে চাবাহার বন্দর থেকে প্রায় 80 কিলোমিটার দূরত্বের কাছাকাছি অবস্থিত পাকিস্তান এর গুয়াদার বন্দর , যার কারণে কূটনীতি গত দিক দিয়ে চাবাহার বন্দরের গুরুত্ব ভারতের কাছে অপরিসীম , কারণ চীন ও পাকিস্তান ইতিমধ্যেই মিলিত ভাবে ভারতকে চাপে রাখার জন্য পাকিস্থানের মাটিতে গুয়াদার বন্দর তৈরি করছে , সেখানে দাড়িয়ে ইরান সরকার ভারতের হাতে চাবাহার বন্দর তুলে দেওয়ায় পাকিস্তান ও চীন যে উল্টো চাপে পড়ে যাবে, তা আর বলার অপেক্ষা রাখেনা । 

চাবাহর বন্দরের প্রথম পর্যায়ের উদ্বোধন করা হয় ২017 সালের ডিসেম্বরে ।  ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, ইরান, ভারত ও আফগানিস্তানকে নিয়ে নতুন কৌশলগত রুট উদ্বোধন করেন , চাবাহার বন্দরটি ভারত, ইরান এবং আফগানিস্তান মধ্যপ্রাচ্য দেশগুলির সঙ্গে বাণিজ্যের সুবিশাল সুযোগের জন্য গেটওয়ে হিসেবে বিবেচিত করেছে যারফলে পাকিস্তানকে চাপে রেখে তিনটি দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি করতে পারে । শুধু জলপথই নয় , ভবিষ্যতে সড়ক ও বিমান পরিসেবাকেও উন্নতি করা হবে বাণিজ্যের ব্যবহারের জন্য বলে জানিয়েছিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি । ভারত ও ইরানের মধ্যে স্বাক্ষরিত চুক্তির অধীনে ভারত ৮৫.২১ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ করে চাবাহর বন্দরে ফেজ -1 এ দুটি সেতু নির্মাণ এবং 10 বছরের লিজে ২২.২৫ মিলিয়ন মার্কিন ডলারের রাজস্ব ব্যয় পরিচালনা করবে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]