নিউজ ডেস্ক, ধর্মনগরঃ- এবার ধর্মনগরে আসতে চলেছে বিশ্বের প্রথম চলমান হাসপাতাল “ লাইফলাইন এক্সপ্রেস” । 

চলতি মাসেই ত্রিপুরার প্রবেশদ্বার উত্তরজেলার চুড়াইবাড়ি এবং ধর্মনগরে আসতে চলেছে বিশ্বের প্রথম চলমান হাসপাতাল “ লাইফলাইন এক্সপ্রেস” । বিনামূল্যে চিকিৎসা পরিষেবা প্রদানের লক্ষ্যে রেলের নিজস্ব উন্নত মানের চিকিৎসক সম্বলিত মোট সাতটি বগি নিয়ে আসবে “লাইফলাইন এক্সপ্রেস” । সাতটি বগির মধ্যে দুটি বগি থাকবে শুধু অপারেশনের জন্য । আগামী ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত উত্তর ত্রিপুরা জেলার চুড়াইবাড়ি রেল শ্টেসনে প্রথম তাদের সম্পূর্ণ বিনামূল্যে মিলবে চিকিৎসা পরিষেবা । 

শনিবার উত্তর ত্রিপুরা জেলা শাসকের কনফারেন্স হলে এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে একথা জানিয়ে জেলা শাসক রাভাল হেমেন্দ্র কুমার বলেন,  লাইফলাইন এক্সপ্রেসে ১৮ থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত চোখের পরীক্ষা করার পর ১৯ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত চলবে চোখের ছানির অপারেশন । ২৩ থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত চলবে কানের রোগের পরীক্ষা এবং ২৫ থেকে ২৯ ডিসেম্বর কানের অপারেশন । এছাড়াও আগুনে পোড়া, কেটে যাওয়া প্রভৃতি রোগের পরিষেবা পাওয়া যাবে ২৯ থেকে ৩১ ডিসেম্বর । এছাড়াও স্ত্রী রোগ, ক্যান্সার, দাঁতের রোগ এবং মির্গী রোগের পরীক্ষা ও অস্ত্রপ্রচারেরও পরিষেবা পাওয়া যাবে লাইফলাইন এক্সপ্রেসে । 

উল্লেখ্য, ইম্প্যাক্ট ইন্ডিয়া ফাউন্ডেশন-এর উদ্দোগ্যে এবং ভারত পেট্রোলিয়াম ও ত্রিপুরা সরকারের সহযোগিতায় উত্তরপূর্ব ভারতের ত্রিপুরায় প্রথম বারের মত আসতে চলছে বিশ্বের প্রথম চলমান হাসপাতাল “ লাইফলাইন এক্সপ্রেস” । লাইফলাইন এক্সপ্রেস বা জীবন রেখা এক্সপ্রেস, 1991 সালে শুরু হওয়া ভারতের ইম্প্যাক্ট ইন্ডিয়া ফাউন্ডেশন, ভারতীয় রেলওয়ে এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় চালিত একটি চলমান হাসপাতাল ট্রেন যা উৎসর্গ করা হয়েছে ভারতের সমস্ত প্রত্যন্ত প্রান্তে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা প্রদানের লক্ষ্যে । উত্তর ত্রিপুরা জেলা শাসকের কথায় ত্রিপুরা রাজ্যে চিকিৎসা পরিষেবার যে খামতি রয়েছে, ফলে রাজ্য সরকারের এই আয়োজনে রাজ্যবাসী বেশ উপকৃত হবেন।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]