নিউজ ডেস্ক, নিউ দিল্লিঃ- রাফায়েল যুদ্ধবিমান নিয়ে দেশ জুড়ে চলতে থাকা চরম বিতর্কের মাঝেই ভারতের মাটিতে অবতরণ করল তিনটি রাফায়েল যুদ্ধবিমান । 


ভারতীয় বায়ুসেনা সূত্রের খবর অনুসারে, বায়ুসেনার কোনও পাইলটের রাফায়েল ওড়ানোর অভিজ্ঞতা নেই এখনও পর্যন্ত কিন্তু ভারত বায়ুসেনার জন্য রাফায়েল যুদ্ধবিমান কিনছে তাই রাফায়েল ওড়ানোর বিষয়ে কথাবার্তা চলছে ফ্রান্স আর ভারতের মধ্যে। ভারতের ফরাসি দূতাবাসের তরফ থেকেও জানানো হয়েছে যে, ভারত ও ফ্রান্সের এয়ারফোর্স যৌথভাবে বিমান ওড়াবে এই মহড়ায় সেইসাথে রাফায়েলের ককপিটে বসবেন ভারতীয় বায়ুসেনার পাইলটরা। গোয়ালিয়র ভারতীয় বায়ুসেনা বেস-এ সামরিক মহড়ায় যোগ দিচ্ছে ফ্রান্স থেকে আসা রাফায়েল। শুধু রাফায়েল নয় , এই মহড়ায় একটি আটলাস A-400M মিলিটারি ট্রান্সপোর্ট এয়ারক্রাফট, একটি A310 কার্গো এয়ারক্রাফট ও একটি C-135 রিফুয়েলিং এয়ারক্রাফটও অংশগ্রহণ করবে বলে জানা যায় ।  
ফ্রান্সের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের স্ট্র্যাটেজিক পার্টনারশিপ এবছর ২৫-এ পা দিচ্ছে তাই ভারত ও ফ্রান্সের সম্পর্ক আরও মজবুত ও দৃঢ় করতেই এই যৌথ মহড়া । প্রসঙ্গত ইউপিএ আমলে ফ্রান্সের থেকে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার কথা থাকলেও তা হয়নি, এরপর ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফ্রান্সের সাথে রাফায়েল যুদ্ধবিমান নিয়ে ৫০ হাজার কোটির চুক্তি করেন, সেই চুক্তি অনুযায়ী ভারত ২০১৯ এ প্রথম পর্যায়ে ২৬টি রাফায়েল যুদ্ধবিমান পেতে চলছে ও বাকিগুলি আসবে ২০২২এর মধ্যে ।   

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]