নিউজ ডেস্ক, নিউদিল্লীঃ- দেশে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন 

৪ ও ৫ অক্টোবর ভারতে অনুষ্ঠিত হতে চলা বার্ষিক ভারত-রাশিয়া সম্মেলনে যোগ দিতে দিল্লি সফরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন । দুই দিনের ভারত সফরে এসে আগামী ৫ অক্টোবর দিল্লি এসে সম্মেলনের দ্বিতীয় দিনে যোগ দেবেন তিনি । অক্টোবর মাসে ভারতে হতে চলা এই ভারত-রাশিয়া সম্মেলন এবার ১৯ তম বর্ষে পদার্পণ করবে, গত বছর এই সম্মেলনের আয়োজক ছিল রাশিয়া । সেইবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য রাশিয়া গিয়েছিলেন । এবার রাশিয়ার প্রধান ভ্লাদিমির পুতিন ভারতে আসতে চলেছেন ।   

সূত্রের খবর অনুসারে, ভারত-রাশিয়া সম্মেলন আলোচনা হতে পারে উভয় দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার নিয়ে সেইসাথে সামরিক অত্যাধুনিক সমরাস্ত্র আমদানি নিয়ে হতে পারে বিভিন্ন চুক্তি । এবছরের সম্মেলনে ৪৮টি এমআই-১৭ভি-৫ হেলিকপ্টার এবং ২০০টি কেএ-২২৬টি (T) হেলিকপ্টার, কেএফ২6-এর উৎপাদনের জন্য রোস্টেক, রাশিয়ান হেলিকপ্টার এবং হ্যাল-এর যৌথ উদ্যোগে একটি সরকারী কারখানাতে এক-103 হামলা রাইফেলের উত্পাদনের জন্য আন্তঃ-সরকারী চুক্তি সহ অন্যান্য প্রতিরক্ষা চুক্তিগুলি হওয়ার সম্ভাবনা রয়েছে। কর্ণাটকের হালকা ইউটিলিটি হেলিকপ্টার, চার তালওয়ার ক্লাস ফ্রিজ এবং দুটি আইএল -78 পরিবহন প্ল্যানগুলি এউইউ এবং সি এর প্রাথমিক সতর্কবার্তা বিমান নিয়ে চুক্তি, সেইসাথে রাশিয়া ভারতের বৃহত্তম অস্ত্র সরবরাহকারী এবং এস 400 এর বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র কিনতে 40,000 কোটি টাকার চুক্তি আলোচনার অধীনে রয়েছে এবং সম্ভবত সামিটের সময় স্বাক্ষরিত হতে পারে।
আরেকটি উল্লেখযোগ্য প্রকল্প, প্রস্তাবিত আন্তর্জাতিক উত্তর-দক্ষিণ পরিবহন কারাগারে সহযোগিতা অন্তর্ভুক্ত করে যা ইরান, আর্মেনিয়া, আজারবাইজান এবং রাশিয়ার মাধ্যমে পণ্যগুলি রাউন্ড করে মুম্বাই এবং ইউরোপের মধ্যে কারগোজের ট্রানজিট সময়কে ছোট করে। এই বছর 15 আগস্ট প্রধানমন্ত্রী মনমোহন গগনায়ন কর্মসূচির ঘোষণা করেছিলেন, যা 20২২ সালের মধ্যে মহাকাশে একজন ভারতীয় মহাকাশচারীকে পাঠাবে। ইসরো কর্মকর্তারা বলছেন যে মস্কোর বাইরে স্টার সিটিতে রাশিয়ার ইউরি গ্যাগারিন ক্রসমনট প্রশিক্ষণ কেন্দ্রে সম্ভবত মহাকাশচারী প্রশিক্ষিত হবেন, সেই বিষয়েও অন্তিম আলোচনা হওয়ার সম্ভাবনা আছে বলে জানা যায় ।  

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]