এবারের দুর্গোত্‍সব বৃষ্টিতেই কাটবে, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। আজ ষষ্ঠীর দিন সকাল থেকেই মুখ ভার আকাশের। কয়েক পশলা বৃষ্টিও হয়েছে নানা প্রান্তে। আগামীকাল সপ্তমীতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই সঙ্গে ঝোড়ো হাওয়ায় লণ্ডভণ্ড হতে পারে মণ্ডপও। 

আবহবিদদের মতে, পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনায় ক্ষতির আশঙ্কা বেশি। কলকাতা, হাওড়া, হুগলি জেলাতেও বইবে ঝোড়ো হাওয়া। এমনকি অতি বৃষ্টিতে জলও জমতে পারে শহরে। শুধু তাই নয়, জানা গেছে, নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি আসছে। 

পূর্বদিক দিয়ে বাংলাদেশে চলে যাবে সেটি। মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপের অভিমুখ প্রাথমিক ভাবে ছিল অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে। কিন্তু পরে স্থলভাগের না ঢুকে সেটি অভিমুখ পরিবর্তন করে বাংলার দিকে। এর পরে আরও শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়ে এটি ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে দিয়ে বাংলাদেশের দিকে এগোবে। 

তবে পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি এসে এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এর ফলে সমুদ্র উত্তাল হবে, বইবে ঝোড়ো হাওয়া। এই ঝড়-বৃষ্টির ফলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের পুজোমণ্ডপে প্রভাব পড়বে বলেই আশঙ্কা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জলমগ্ন হতে পারে। ক্ষতি হতে পারে শস্যেরও। 

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]