নিউজ ডেস্ক, নিউ দিল্লিঃ – প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে ভারতকে আর্থিক ভাবে চাঙ্গা করতে যে সমস্ত পদক্ষেপ গ্রহণ করেছে মোদী সরকার , তা নিয়ে বিরোধীরা যতই সমালোচনা করুক না কেন বিরোধীদের মুখে আরো একবার ঝামা ঘষে দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । 


ভারতের আর্থিক পরিকাঠামো মজবুত করতে মোদী সরকারের নেওয়া বিভিন্ন নীতি ও সুপরিকল্পনার ফলাফল আসতে শুরু করেছে। এই প্রথম ভারতের গ্রোথ রেট ৮ শতাংশ টপকে দিয়েছে । যেখানে বর্তমানে বিশ্বের সমস্থ দেশের আর্থিক মন্দার পরিস্থিতি তৈরি হয়েছে। ইউরোপের দেশগুলির কোমর ভেঙে পড়েছে, আমেরিকা ও চীনের বড়ো বড়ো সংস্থা পর্যন্ত বহু বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে। সেইসাথে চীনের GDP রেট ক্রমাগত নীচে যেতে শুরু করেছে। 
Courtesy – INDIA TV

কিন্তু সঠিক নীতি ও সুপরিকল্পনার ফলে বিশ্বের তাবড় তাবড় দেশক পেছনে ফেলে ভারতের GDP লাগাতার উপরে উঠতে শুরু করেছে। আজকের প্রাপ্ত খবর অনুযায়ী ভারতের GDP ৮ %  পার করেছে। বর্তমানে ভারতের GDP রেট ৮.২ % হয়েছে যারফলে এই মুহূর্তে GDP-তে ভারতকে টক্কর দেওয়ার মতো কোনো দেশ নেই । যদিও গতদিনেই ভারত চীনকে পেছনে ফেলে দিয়েছিল, সেইসময় ভারত ৭.৩ % GDP  ছিল তো চীন ৬.৭ % GDP  গ্রোথ নিয়ে এগোচ্ছিল কিন্তু এখন ভারত ৮.২ % নিয়ে দুরন্ত গতি ধরে ফেলেছে অন্যদিকে চীন ৬.৭ %  আটকে রয়েছে। এখন ভারত ও চীনের মধ্যে অনেক পার্থক্য সৃষ্টি হয়ে গেছে। এটিকে ভারতের জন্য একটা বড়ো পাওনা কারণ এখন ভারতের ইকনমিকে বিশ্বে আলাদা চোখে দেখা হচ্ছে । ভারতের এই ব্যাপক GDP বৃদ্ধির হার এটা নিশ্চিত করেছে যে এবার সারা বিশ্বের বড় বড় ইনভেস্টররা ক্রমাগত ভারতের দিকে আকর্ষিত হচ্ছেন । বিশেষজ্ঞদের মতে খুব তাড়াতাড়ি ভারতের GDP ৮.৫ শতাংশ পার করবে। পাশাপাশি ওয়ার্ল্ড ব্যাঙ্ক ও IMF প্রথম থেকেই ভারতের বর্তমান অর্থনীতিকর ভূয়সী প্রশংসা করা হয়েছে বলে সূত্রের খবর । 

এই মুহূর্তে সমগ্র বিশ্বে সবথেকে বিকশিত দেশ ভারত না হলেও বিকাশের হার ভারতে সবথেকে বেশি। বিশেষজ্ঞদের মতে এইভাবে চলতে থাকলে ভারত আরো একবার বিশ্বের শ্রেষ্ঠ আসন নিয়ে বিশ্ব গুরুর পদমর্যাদা পেতে চলেছে আগামীদিনে । 

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]