নিউজ ডেস্ক, বিশেষ প্রতিবেদনঃ- ঊর্ধ্বমুখী জিডিপি, চিনকে পেছনে ফেলে ওপরে ভারত । 
ছবিঃ সংগৃহীত 

সময়টা অনেকটাই, কিন্তু করে দেখিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন ভারত । চিনকে পেছনে ফেলে দখল করল শীর্ষ স্থান । বিরোধীদের মুখে ঝামা ঘষে ভারত দেখিয়ে দিল মোদী সরকারের হাত ধরে কিভাবে লাগাতর নিজেরদের অর্থনীতি মজবুত করে চলেছে । আন্তঃজার্তিক একটি অর্থনৈতিক সংস্থার প্রাপ্ত রিপোর্টের ভিত্তিতে জানা গিয়েছে, পর্যন্ত ভারতের মাটিতে বৈদেশিক নিবেশের পরিমাণ প্রায় ৩৮ বিলিয়ন ডলার যেখানে চিনে বৈদেশিক নিবেশের পরিমাণ ৩২ বিলিয়ন ডলার, অর্থাৎ ভারতের থেকে ৬ বিলিয়ন ডলার কম । 
ছবিঃ সংগৃহীত 

এই মুহূর্তে ভারত অর্থনীতি গত দিক দিয়ে যেখানে দাড়িয়ে আছে, গত কয়েক বছরের রিপোর্ট দেখলে তা বিশ্বাস করা অসম্ভব । ভারত কিভাবে আন্তর্জাতিক স্তরে নিজের শক্তি বৃদ্ধি করছে তার প্রমান প্রাপ্ত সমীক্ষা থেকেই স্পষ্ট । পরিসংখ্যান অনুযায়ী, দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে চীনের থেকে বেশি নিবেশ ভারতে এসেছে। প্রায় দুদশক পর ভারত চীনের থেকে বেশি বৈদেশিক নিবেশ আনতে সক্ষম হয়েছে। প্রধানমন্ত্রী মোদীর কূটনীতি ও সাধারণ নীতি যে ভারতের মাটিতে বৈদেশিক নিবেশ বাড়িয়ে, আজ ভারতকে জগতসভার শ্রেষ্ঠ আসনে নিয়ে বসিয়েছে । 
ছবিঃ সংগৃহীত 

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর বিদেশ সফর ও তার খরচ নিয়ে যেখানে বারবার সরব হয়েছে বিরোধীরা সেখানে দাড়িয়ে ভারতের এই অর্থনৈতিক হারবৃদ্ধি তাদের মুখে ঝামা ঘষে দিল বলে অভিমত বিশেষজ্ঞদের । বিদেশের মাটিতে প্রতিটি বড়ো সন্মলেনে যোগ দেওয়ার ফলই যে আজকের এই ফলাফল, সেই কথাও ব্যক্ত করেছেন বিশেষজ্ঞরা । 
ছবিঃ সংগৃহীত 

সুত্রের তথ্যের ভিত্তিতে জানা যায়, বর্তমানে আমেরিকার বেশ কয়েকটি বড় বড় সফটওয়্যার কোম্পানি গুলি ইতিমধ্যেই ভারতের মাটিতে খুঁটি পুততে শুরু করে দিয়েছে । এই মুহূর্তে আরও ১.৮ আরব ডলারের চুক্তি বিদেশি কোম্পানির সাথে রয়েছে ভারতের হাতে । যারফলে ভারত এখন চিনকে পেছনে ফেলে ৭.১% বৃদ্ধি হারে দেশে নিবেশ বৃদ্ধি করছে সেইসাথে ২০১৯ সালে এই হার ৭.৮% এ গিয়ে পৌছবে বলে ধরা হচ্ছে । 

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]