বাঙালি মানেই পুজোর সময় পরিবারের সাথে লাগেজ পত্র নিয়ে বেরিয়ে পরা, বাঙালি মানেই পাহাড় , জঙ্গলে মন টানা । উত্তরপূর্ব ভারতের এই ছোট্ট রাজ্যগুলির কিছু জায়গা আসা করি ভ্রমণ পিপাসু বাঙ্গালিদের ভালোই লাগবে 

আসাম – 
১. উত্তরপূর্বে ভারতের আসাম রাজ্যের সুরক্ষিত অঞ্চল কাজিরাঙ্গা ন্যাশনাল পার্ক। ব্রহ্মপুত্র নদী, তার বনভূমি, জলাভূমি এবং ঘাসক্ষেত্রের প্লাবনভূমিতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বাঘ, হাতি এবং ভারতীয় এক-শৃঙ্গাকার গণ্ডারের জগতের সর্ববৃহৎ জনসংখ্যা। 

ছবিঃ সংগৃহীত

২. কামাখ্যা মন্দির । মা কামাখ্যা দেবী একটি হিন্দু মন্দির। এটি 51 টি সর্বশ্রেষ্ঠ শক্তি পীঠগুলির মধ্যে একটি ।

ছবিঃ সংগৃহীত

৩. উমানন্দ দ্বীপটি ব্রহ্মপুত্র নদীর তীরে আসামের গুয়াহাটি শহরের মধ্য দিয়ে প্রবাহিত ছোট নদী দ্বীপ,  ব্রিটিশ তার কাঠামোর জন্য দ্বীপটিকে পিকক(ময়ূর) দ্বীপ নামকরণ করেছিল । 

ছবিঃ সংগৃহীত


মেঘালয়-
১. নওখালিকাই জলপ্রপাত ভারতের সর্ববৃহৎ তলদেশের জলপ্রপাত। এর উচ্চতা 1115 ফুট। চেরাপুঞ্জির কাছে পৃথিবীর সবচেয়ে উঁচুতম স্থানগুলির মধ্যে একটি জলপ্রপাত অবস্থিত । 

ছবিঃ সংগৃহীত

২. গারো ও খাসি পাহাড়গুলি ভারতের মেঘালয় রাজ্যের গারো-খাদি পরিসরের অংশ, এবং পাটকাই পরিসরের অংশ এবং মেঘালয় উপট্রোপিক্যাল বনভূমি অঞ্চলগুলির অংশ।

ছবিঃ সংগৃহীত

৩. একটি সহজ হাঁটা পথানুসরণ করা এবং সিঁড়ি সঙ্গে নাটকীয়, সুরক্ষিত চারপাশে মাল্টি টায়ার্ড জলপ্রপাত।

ছবিঃ সংগৃহীত

৪. উমিয়াম লেক মেঘালয় রাজ্য শিলং ১৫ কিলোমিটার উত্তরে পাহাড়ী জেলার একটি জলাধার। এটি ১৯৯৬০ এর দশকের প্রথম দিকে উমিয়াম নদী দখল করে নির্মিত হয়েছিল। হ্রদ এবং বাঁধের প্রধান জলাভূমি এলাকা ২২০ বর্গ কিলোমিটারে বিস্তৃত ।

ছবিঃ সংগৃহীত

৫. বাস রুট সেতুগুলি উত্তরপূর্ব ভারতীয় রাজ্য মেঘালয়ের দক্ষিণাংশে সাধারণ আকারের বৃক্ষের একটি আকার। তারা শিলং প্লেটোর দক্ষিণ অংশ বরাবর পাহাড়ীয় ভূখণ্ডের মানুষদের খাসি এবং জয়ন্তিয়া দ্বারা রবার ডুমুর গাছের আদি শিকড় থেকে হস্তনির্মিত। 

ছবিঃ সংগৃহীত


৬. শিলং থেকে আন্তর্জাতিক বাণিজ্য রুট সীমান্তের দোকি শহরের কাছে গভীর জঙ্গল ও বালি দিয়ে অতিক্রম করে ৯৫ কিলোমিটার দূরে একটি চমত্কার ড্রাইভ, যা অবশ্যই একটি রোমাঞ্চকর অভিজ্ঞতা। ডাউকি হল উম্মোং নদী,  মার্চ-এপ্রিল অনুষ্ঠিত বার্ষিক নৌকা প্রতিযোগিতা হয় । উম্মোং নদী হল রি পানর বা জয়ন্তিয়া পাহাড়ের মধ্যে প্রাকৃতিক সীমা, খাসি পাহাড়ের হিমা খিরিমের উপর যা একটি একক স্প্যান সাসপেনশন সেতু নির্মাণ করা হয়। এটি বাংলাদেশের প্রবেশ পথ যেখানে প্রধান রপ্তানি এবং আমদানি লেনদেন হয় । কাঁচের মত স্বচ্ছ জলে একদম নিচ পর্যন্ত সবকিছু স্পষ্ট দেখা যায়  ।

ছবিঃ সংগৃহীত

৭. সেভেন সিস্টার্স জলপ্রপাত চেরাপুঞ্জি  নাটকীয় জলপ্রপাত, ভারতে সর্বোচ্চ কিছু, একটি সুশৃঙ্খল সেটিংস চুনাপাথর ক্লিফ উপর।

ছবিঃ সংগৃহীত

উত্তরপূর্ব  ভারত ভ্রমণ । পর্ব – ২ আসছে …

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This is todays COVID data

[covid-data]